২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা এইচএসসি ভর্তি বিজ্ঞপ্তি 2023। এসএসসি পরীক্ষায় পাশকৃত শিক্ষার্থীদের জন্য এইচএসসি একাদশ শ্রেণীতে কলেজে ভর্তির নীতিমালা প্রকাশ। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, মাদ্রাসা শিক্ষাবোর্ড ও কারিগরি শিক্ষাবোর্ডে এর অধীনস্থ কলেজসমূহের একাদশ শ্রেণীতে ভর্তির বিস্তারিত তথ্য দেখুন এখানে। Govt & Non govt College Xi Class Admission Circular 2024.

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, মাদ্রাসা শিক্ষাবোর্ড ও কারিগরি শিক্ষাবোর্ডের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন আগামী ১০ আগষ্ট ২০২৩ থেকে শুরু হবে। তিনটি ধাপে চলবে আবেদন কার্যক্রম। এবার অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়া চলবে। এইচএসসি ভর্তির নীতিমালায়-২০২৩’ এ তথ্য প্রকাশ করা হয়েছে।

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ১০ আগষ্ট থেকে শুরু হয়েছে। প্রথম পর্যায়ের আবেদন ১০ আগষ্ট ২০২৩ থেকে শুরু হয়ে ২০ আগষ্ট ২০২৩ পর্যন্ত চলবে।

নীতিমালা অনুযায়ী-একাদশ শ্রেণিতে তিন ধাপে ভর্তির আবেদন নেওয়া হবে। প্রথম ধাপে ১০-২০ আগস্ট আবেদন প্রক্রিয়া চলবে। দ্বিতীয় ধাপে ১২-১৪ সেপ্টেম্বর এবং তৃতীয় ধাপে ২০-২১ সেপ্টেম্বর আবেদন গ্রহণ করা হবে।

ভর্তির আবেদনের সময় একজন শিক্ষার্থী সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রমে দিতে পারবেন। এ বছর সর্বোচ্চ ভর্তি ফি ৮ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

আগামী ২৬ সেপ্টেম্বর ভর্তি শুরু হবে। ভর্তি প্রক্রিয়া চলবে ৫ অক্টোবর পর্যন্ত। এ বছর একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

গত বছর অনলাইন এবং এসএমএসের মাধ্যমে ভর্তির কার্যক্রম পরিচালিত হলেও এবার শুধু অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজ বা মাদরাসায় আবেদন করা যাবে। এর জন্য নেয়া হবে ১৫০ টাকা। অনলাইনে xiclassadmission.gov.bd ওয়েবসাইটে আবেদন করা যাবে। তবে কোনো শিক্ষার্থী ১০টির বেশি প্রতিষ্ঠানে আবেদন করতে পারবে না।

বিগত কয়েক বছরের মতো এবারও এসএসসির ফলের ভিত্তিতে এইচএসসি কলেজে ভর্তি করা হবে। গতবারের মত এবারো প্রার্থী সর্বনিম্ন ০৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজের জন্য আবেদন করতে পারবে। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে তার মেধা ও পছন্দক্রম অনুযায়ী তার জন্য একটি কলেজ বরাদ্দ দেওয়া হবে। চলুন জেনে নেওয়া যাক ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়ার বিস্তারিত তথ্য